রোদে পোড়া ভাব ও ত্বকের দাগ দূর করার প্রাকৃতিক ও ঘরোয়া উপায়।

photo: collected 

আমাদের দেশে গরমের সর্বোচ্চ তাপমাএা ৩৫.৬ ডিগ্রী সেলসিয়াস। তাই বলে তো আর থেমে থাকা যায় না।

স্কুল পড়ুয়া মেয়ে হোক অথবা চাকুরীজীবি নারী সবাইকেই এই রোদ গরম উপেক্ষা করে বের হতে হয়। আর এই রোদে বের হওয়া মানেই রোদে পোড়া ভাব ও ত্বকের দাগ তো হবেই।
কিন্তু কোন কিছুই নারীকে যেন দমিয়ে রাখতে পারে না। তবে সোন্দর্য মানেই নারীর আত্ম-বিশ্বাস। তাই সুন্দর থাকার ও সুন্দরভাবে বাচার স্বার্থে আজকের এই ক্ষুদ্র চেষ্টা।
আসুন দেখে নেয়া যাক প্রাকৃতিক ও ঘরোয়া পদ্ধতি গুলো

স্বাভাবিক ত্বক :
যে ত্বক বেশি শুষ্ক ও নয় আবার তৌলাক্ত ও নয় সেই ত্বক কে স্বাভাবিক ত্বক বলা হয়।  এখানে দুটি মিশ্রণের উপাদান উল্লেখ করা হল:

১ম: কাঁচা হলুদের, মধু, কাঁচা দুধ, ও অলিভ অয়েল একসাথে মিশিয়ে ত্বকে রেখে ২০-২৫ মিনিট রেখে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

২য়: এক টেবিল চামচ বেসন, ডিমের কুসুম ও দুধ দিয়ে তৈরি করা যায় খুব সহজ একটি মিশ্রণ। এটিও ২০-২৫ মিনিট রেখে ত্বক ধুয়ে ফেলতে হবে।
তৈলাক্ত ত্বক :
তৈলাক্ত ত্বকের জন্য মসুরের ডাল বাটা, শসার রস ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য খুবই উপকারী। 

নিয়ম:

প্রথমে  তৈরি করে তারপর ত্বকে ভালো করে ম্যাসাজ করে লাগিয়ে ১০/২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

শুষ্ক ত্বক :
দুধের সর, সয়াবিন পাউডার, গাজরের রস, কাঁচা হলুদের মিশ্রণটি শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী।

নিয়ম: সবগুলো উপাদান একসাথে মিশিয়ে ত্বকে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন।
পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই  মিশ্রণটি শুষ্ক ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে যাদুর মতো কাজ করে।

রোদে কুঁচকানো ত্বক :
যারা ২৫ বছরের ঊর্ধ্বে আছে তাদের স্কিন এর পরিবর্তনের মাত্রাটা অন্য বয়সীদের তুলনায় একটু বেশিই থাকে। তাই হাত-পায়ের জন্য এমন কিছুর মিশ্রণ  ব্যবহার করতে হবে যা কি-না রোদে কুঁচকানো ভাবকে ঠিক করে দেয়।

নিয়ম: কাঁচা হলুদ, চন্দনের গুঁড়া, মুগের ডাল, মাষ কলাইয়ের ডাল একসাথে মিশিয়ে হাত-পায়ে লাগিয়ে ২০-৩০ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে। তাতে করে  স্কিনের টানটান ভাব ফিরে আসবে, পোড়া ভাবটা চলে যাবে।
রোদে পোড়া ত্বকের জন্য করণীয় - ১
রোদে পোড়া ত্বকের জন্য করণীয় - ২
Previous Post Next Post