বাংলাদেশের ছাত্র আন্দোলনের সময় ১৮ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে

বাংলাদেশের ছাত্র আন্দোলনের সময় ১৮ হাজারেরও বেশি মানুষ আহত

বাংলাদেশের ছাত্র আন্দোলনের সময় ১৮ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেঃ জুলাই-আগস্টে কোটা সংস্কার আন্দোলন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং সরকার পতনের আন্দোলন নিয়ে সারা দেশে সংঘাত-সহিংসতায় প্রচুর মানুষ আহত ও নিহত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে তৈরি করা এক খসড়া প্রতিবেদনে জানানো হয়েছে, বাংলাদেশের ছাত্র আন্দোলনের সময় ১৮ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে এবং ৬২২ জনের মৃত্যু হয়েছে। তবে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও বেশি হতে পারে, কারণ অনেক নিহতকে হাসপাতালে আনা হয়নি। 

বাংলাদেশের ছাত্র আন্দোলনের সময় বেশি আহত হয়েছে ঢাকা বিভাগে

প্রতিবেদন অনুসারে, আহতদের মধ্যে সবচেয়ে বেশি আহত হয়েছে ঢাকা বিভাগে, যেখানে ১১ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে। অন্যদিকে বরিশাল বিভাগে সবচেয়ে কম, মাত্র ২৩৬ জন আহত হয়েছে। মৃত্যুর ক্ষেত্রেও ঢাকা বিভাগে সর্বোচ্চ ৪৭৭ জন মারা গেছে, আর বরিশাল বিভাগে মাত্র একজন। 

আন্দোলনের সময় পুলিশের ছররা গুলির ব্যবহারে অনেকের চোখ নষ্ট হয়ে গেছে, যা প্রতিবন্ধিতারও কারণ হয়ে দাঁড়িয়েছে। এমআইএসের তথ্য অনুযায়ী, ছররা গুলিতে ৬৪৭ জন গুরুতর চোখে আঘাত পেয়েছে, যাদের মধ্যে অনেকেই স্থায়ীভাবে দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকিতে রয়েছে।

এই তালিকাটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং তথ্য শুদ্ধকরণের পর তা চূড়ান্ত করা হবে। তালিকা শুদ্ধ হওয়ার পর আহত ও নিহত ব্যক্তিদের সহায়তা প্রদানের বিষয়টি সরকার নির্ধারণ করবে। 




Post a Comment

Previous Post Next Post